ওমানকে হারিয়ে বিশ্বকাপের স্বপ্ন বাঁচিয়ে রাখল বাংলাদেশ

 ওমানকে হারিয়ে বিশ্বকাপের স্বপ্ন বাঁচিয়ে রাখল বাংলাদেশ

সাকিব আল হাসান ছবি: সংগৃহীত


টি টুয়েন্টি বিশ্বকাপের কলিফায়ার রাউন্ডে আজকের ৬ নাম্বার ম্যাচে বাংলাদেশ মুখোমুখি হয় ওমানের। আজ ওমানের বিরুদ্ধে ২৬ রানের জয়ে বাংলাদেশ দল টি টুয়েন্টি বিশ্বকাপে খেলার স্বপ্ন বাচিয়ে রাখল। 


বাংলাদেশ বনাম ওমান ম্যাচে আজ টস জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নেয় বাংলাদেশ। আগে ব্যাট করতে নেমে বাংলাদেশ বররবরে মতো ওপেনিং ব্যাটসম্যান লিটন দাসের উইকেট হারিয়ে বেক ফুটে চলে যায়। দলীয় ১১ রানে ৭ বলে ৬ রানে লিটন দাস আউট হন। লিটনের পর মেহেদী হাসান উইকেটে এসে বেশিক্ষণ টিকতে পারেনি তিনি কোন রান না করেই দলীয় ২১ রানের মাথায় বিদায় নেন। মেহেদীর পর পাহাড় সমান বোজা মাথায় নিয়ে মাঠে আসেন সাকিব আল হাসান আর অন্য পান্ত আগলে রাখেন আজ সৌম সরকারের পরিবর্তে দলে আশা নাইম শেখ। 


সাকিব আল হাসান ও নাঈম শেখের মধ্যে ৭৮ রানের জুটি হয়। সাকিব আল হাসান ও নাঈম শেখ আজকের ম্যাচে বাংলাদেশকে ব্যাটিং বিপর্যয় থেকে বের করে এনে ভাল একটা স্কোর করার সুযোগ করে দেয়। দলীয় ১০১ রানের মাথায় ২৯ বলে ৪২ রান করা সাকিব বিদায় নিলে। আবার উইকেটে আাশা যাওয়ার মিছিল শুরু হয় বাংলাদেশের। উইকেটে এক প্রান্ত আগলে রাখা নাইম শেখ ৬৪ রান করে আউট হলে শেষ পর্যন্ত দলীয় ক্যাপটেন মাহমুদউল্লাহ রিয়াদের ১৭ রানের কেমিও ইনিংসের ফলে বাংলাদেশ সবকটি উইকেট হারিয়ে ১৫৩ রান করতে সক্ষম হয়। বরাবরের মতো আজও কথা বলেনি মুশফিকের ব্যাট মুশফিক আজ করেন ৫ রান।


১৫৪ রানের লক্ষ সামনে নিয়ে ওমান ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভার ব্যাট করে ৯ উইকেট ১২৯ রান করতে সক্ষম হয়। 


ওমান আজ ব্যাটিংয়ে নেমে দলীয় ১৩ রানের মাথায় ওপেনিং ব্যাটসম্যান ইয়াকুব ইলিয়াসকে হারায়। মুস্তাফিজের শিকার হন ইয়াকুব। আজ ওমানের পক্ষে সর্বোচ্চ রান করা জিতেন্দ্রর সিংকে সাজ ঘরে ফিরান সাকিব আল হাসান। মাকসুদ ১২ রান করে মেহেদী হাসানের শিকারে পরিনত হন। ওমানের দলীয় রান ১০১-১১২ পর্যন্ত ৫ টি উইকেট হারায় ওমান। শেষ পর্যন্ত ১২৭ রানে ওমান থামলে বাংলাদেশ ২৬ রানের জয় পায়।

বাংলাদেশের পক্ষে মুস্তাফিজ একাই নেন ৪ উইকেট।  ৪ ওভার বল করে ৩৬ রান দেন তিনি। সাকিব আল হাসন ৪ ওভারে ২৮ রান দিয়ে ৩ উইকেট নেন। মেহেদী হাসান ৪ ওভারে ১৪ রান দিয়ে নেন ১ উইকেট। আজ উইকেট শূন্য ছিলেন তাসকিন আহমেদ তিনি ৪ ওভারে ৩১ রান দিলেও আজ কোন উইকেট পাননি।


আজকে ওমানের বিপক্ষে জয়ের ফলে বাংলাদেশের বিশ্বকাপ স্বপ্ন বেঁচে থাকল। এখন মাত্র একটি করে ম্যাচ বাকী আছে সকল দলের।  আগামী ম্যাচে যদি স্কটল্যান্ডের কাছে ওমান হারে। তাহলে পিএনজির সাথে শুধু জিতলেই হবে বাংলাদেশর। আর জদি ওমান জিতে তাহলে পিএনজির সাথে বড় ব্যবধানে জিততে হবে বাংলাদেশের তাহলেই টি টুয়েন্টি বিশ্বকাপ ২০২১ এর মূল আসরে খেলতে পারবে বাংলাদেশ। 


সংক্ষিপ্ত স্কোর কার্ড:


টস: বাংলাদেশ টসে জিতে আগে ব্যাটিং নেয়।


বাংলাদেশ: ১৫৩/১০(২০) সাকিব ৪২ নাঈম ৬৪। ফাইজ বাট ৩/(৩০) বেলাল খান ৩/(১৮)


ওমান: ১২৯/৯(২০) জিতেন্দ্রর সিং ৪০, মাকসুদ ১২। মুস্তাফিজ ৪/(৩৬) সাকিব ৩/(২৮)


ফলাফল: বাংলাদেশ ২৬ রানে জয়ী।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url