Paid-by-bdcricinfo

পাকিস্তান সফর বাতিল করল ইংল্যান্ড

একটি মন্তব্য পোস্ট করুন




নিউজিল্যান্ডের পর ইংল্যান্ডও তাদের পাকিস্তান সফর বাতিল করেছে। সোমবার (২০ সেপ্টেম্বর) ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) তাদের পুরুষ ও নারী দলের আসন্ন পাকিস্তান সফর বাতিলের আনুষ্ঠানিক ঘোষণা দিয়েছে জানিয়ে দিয়েছে। 

পাকিস্তান ক্রিকেটে আবারও বড় ধাক্কা এবার পাকিস্তান সফর বাতিল করলো ইংল্যান্ড। এর আগে নিউজিল্যান্ডের পর পাকিস্তান সিরিজ বাতিল করলো ইংল্যান্ডও নিরাপত্তা ইস্যু নিয়ে বাতিল করলো পাকিস্তান সিরিজ বলে যানা যায়।

কেউ ধারনা করে পাকিস্তান যেন ক্রিকেট থেকে সরে যাচ্ছে একের পর এক সিরিজ বাতিল হওয়ায় আবার কেউ কেউ মনে করছে সিরিজ না হওয়ায় পাকিস্তান আরও কঠিন হচ্ছে। 

পাকিস্তান যখন নিউজিল্যান্ডের কারনে আবারও নিজেদের ঘরের মাটিতে সিরিজ শুরু করতে ব্যর্ত তখনি ইংল্যান্ড সিরিজ নিয়ে সন্দেহ। কি হবে,  আধুও কি ইংল্যান্ড পাকিস্তানের মাঠে সিরিজ খেলতে আসবে নাকি তা নিয়ে ছিল খুব চিন্তা। কিন্তু শেষে দেখা গেলো যেমন নিউজিল্যান্ড তেমনি ইংল্যান্ড। পাকিস্তানকে যেন কেউ শুযুগ দিচ্ছে না। একেপর এক সিরিজ যেন পাকিস্তানের হাতের ফাক দিয়ে পড়ে যাচ্ছে। নিউজিল্যান্ডের পর এবার ইংল্যান্ডও জানিয়ে দিলো তারা পাকিস্তানের সাথে তাদের ঘরের মাটিতে সিরিজ খেলবে না।

পাকিস্তান সফরে ইংল্যান্ড খেলার কথা ছিল দুটি টি টোয়েন্টি যা আগামী অক্টোবরে শুরু হওয়ার কথা ছিল কিন্তু এখন তারা খেলতে চায় না বলে জানায়। 

এক বিবৃতিতে ইসিবি জানিয়েছে,

‘চলতি বছরের শুরুতে আমরা আগামী অক্টোবরে পাকিস্তানে দুটি টি-টোয়েন্টি খেলতে সম্মত হয়েছিলাম। ক্রিকেটের সংক্ষিপ্ত সংস্করণের আসন্ন বিশ্বকাপের প্রস্তুতি হিসেবে তা খেলতে চেয়েছিলাম। সেই সঙ্গে দেশটিতে সংক্ষিপ্ত সফরে নারীদের পাঠাতে ইচ্ছা পোষণ করেছিলাম। কিন্তু তা সম্ভব হচ্ছে না।’

শুধু যে ইংল্যান্ড পুরুষ দল খেলবে না তেমন কিন্তু না। ইংল্যান্ড পুরুষ দলে পাশাপাশি মেয়ে দল পাঠানোর কথা ছিল। কিন্তু নিউজিল্যান্ডের সিরিজ বাতিলের কারনে আর কাউকে পাঠাবে না ইংল্যান্ড বোর্ড (ইসিবি)


ইংল্যান্ড আরও জানায়, 

 চলতি সপ্তাহের শেষদিকে আমাদের পুরষ-নারীদের পাকিস্তান সফর নিয়ে বোর্ডে আলোচনায় বসেছিলাম। আমরা নিশ্চিত করছি, দুই দলেরই আসন্ন সফরটি প্রত্যাহারের সিদ্ধান্ত হয়েছে।’

এর আগে নিউজিল্যান্ড ম্যাচ শুরুর দেড় ঘণ্টা আগে পাকিস্তান সিরিজ বাতিল করল। বিশ্বের ক্রিকেট যেন নিউজিল্যান্ডের সিরিজ বাতিলের কারনে থমকে গেলো। নিউজিল্যান্ড কে হুমকি দিয়েছে বলা যানা যায়। তাইতো পাকিস্তানের ক্রিকেটার সোয়েব আক্তার নিজের টুইটারে টুইট করে বলে, 

নিউজিল্যান্ড যেন পাকিস্তান ক্রিকেটকে হত্যা করলো। আরোও ওয়েস্ট ইন্ডিজ এবং পেশোয়ার জালমির অধিনায়ক ড্যারেন স্যামি যিনি পাকিস্তানের নিয়মিত দর্শনার্থী, নিউজিল্যান্ডের পাকিস্তান সফর বাতিল করার সিদ্ধান্তে তার শোক ও হতাশা প্রকাশ করেন।  এত ক্রিকেট প্রেমিদের পাশে পাওয়ার পরও ইংল্যান্ড এর থেকে ঘোষণা আসে তারা পাকিস্তান সফর বাতিল করল। 

উল্লেখ্য, নিরাপত্তা অযুহাতে ২০০৫ সাল থেকে পাকিস্তানে যায়নি ইংলিশরা। যেখানে ২০২০ সালে করোনা মহামারিতে লকডাউন চলাকালে ইংল্যান্ড সফর করেন বাবররা। এর প্রতিদান হিসেবে পাকিস্তান সফর করার প্রতিশ্রতি দেয় থ্রি-লায়ন্সরা। তবে তা রক্ষা সম্ভব নয় বলে জানিয়ে দিল তারা।

এর মধ্যে পাকিস্তান সফর বাতিল করায়।  নিজেদের ক্রিকেট সছল রাখতে নিজেদের ঘরের মাটিতে সিরিজ নিয়ে ভাবছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। এরি মাঝে পাকিস্তান নিজেদের মাটিতে খেলা চালু রাখতে, পাশে দেশ বাংলাদেশের ক্রিকেট দিকে তাকিয়ে। কিন্তু বাংলাদেশের টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে বেসে বেড়াছে তাই এখন পাকিস্তান সফর নিয়ে ভাবছে না বলে জানায় বিসিবি


Related Posts

একটি মন্তব্য পোস্ট করুন